নারী
- আশরাফুন নাহার ২৭-০৪-২০২৪

তুমি নারী,
তুমি মমতার ভান্ডারী,
তুমি জননী,
তুমি নারী,
তুমি প্রেমের হিমাদ্রী,
তুমি তরুনী।

সন্তানের কান্না থামাও,বুকে জড়াও তুমি,
স্নেহ ভরা মায়া ভরা তুমি মা।

সহ্য করেছ জনম ভর,পেয়েছো কী তাতে আর?
তুমি নারী বলেই এতো সহ্যক্ষমতা তোমার।

শোনো নারী
তুমি চাইলেই পারো সব,
চোখ বুজে কেন?কেন রবে মুখ চেপে আঁচলে,
তোমরাই তো ধরনীর বুকে ধ্যানের ধর্ম ভেঙেছো,
তোমরাই তো জলতরঙ্গে সুর তাল লয় এনেছো।

নারী তুমি একটু ভাবো,তুমি কে? কী তোমার পরিচয়?
কারও ঘরের ঘরনী
নাকি ছিন্নমূল তরনী?
তুমি নারী তুমিও মানুষ পরিচয় এই ভিত্তি থাক,
তোমার মাঝেই জগত আছে
তোমার মাঝেই পূর্নতা পাক।

নিজেরে আলোকিত করো নারী
জ্বলবে আলো জগৎময়,
নারী তুমি মূলমন্ত্র ধরো মুখ লুকিয়ে আর নয়।

পৌরুষের শিখরে তুমি দীপ্তশিখা,
তুমি যে তার অর্ধাঙ্গে রও,
সঙ্গিনী তুমি নারী
প্রেরণার জল,
আশীর্বাদে ললাট টিকা তুমিই শোভিত নারী।
বীরের অন্তঃপুর বাসিনী তুমি বীরাঙ্গনা হও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

asrafunnahar
৩০-১২-২০১৪ ১৫:৫১ মিঃ

শুভকামনা আপনার জন্য

akashdotmamon
২৯-১২-২০১৪ ১৯:২৯ মিঃ

শুভ কামনা কবি।
নারী হোক বীরের অন্তঃপুর বাসিনী তুমি বীরাঙ্গনা